রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | ‌New App Launched: নারী ও প্রবীণ নাগরিকদের সুরক্ষায় তিন যুবকের তৈরি অ্যাপ–নির্ভর ডিজিটাল হার্ট ০.২

Kaushik Roy | ১৬ নভেম্বর ২০২৩ ১২ : ৪৫Kaushik Roy


আজকালের প্রতিবেদন: পেশার তাগিদে বা অন্য কারণে মহিলাদের ঘরের বাইরে যেতে হয়। কাজের চাপে কর্মস্থল থেকে রাতেও বাড়ি ফিরতে হয় তাঁদের। পড়াশোনা ও কাজের জন্য বাড়ির বাইরেও মেয়েদের হস্টেল বা মেসে থাকতে হয়। রাস্তাঘাটে বা ঘরে–বাইরে মহিলাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অন্যদিকে, বহু বৃদ্ধ–বৃদ্ধাকে আজকাল বাড়িতে একাই থাকতে হচ্ছে। এই সুযোগে প্রবীণ দম্পতি বা একাকী বৃদ্ধ–বৃদ্ধাকে নিশানা করছে দুষ্কৃতী দল। কলকাতা ও শহরতলিতে সম্প্রতি এমনই বেশ কয়েকটি ঘটনাও ঘটেছে। নারী ও প্রবীণ নাগরিকদের সুরক্ষায় বাংলার তিন যুবক তৈরি করে ফেললেন অভিনব অ্যাপ–নির্ভর ডিজিটাল হার্ট ডিভাইস এবং ইমাজেন্সি স্মার্ট ব্লাব। পেশায় তথ্যপ্রযুক্তি কর্মী ইন্দ্রনীল দাস, শঙ্খদীপ ঘোষ এবং অয়ন বাগরা নিজেদের তৈরি ডিভাইসের নাম দিয়েছেন ‘‌ডিজিটাল হার্ট–০.‌২’। তাঁদের দাবি, ডিজিটাল হার্ট যে কোনও বিদেশি অ্যাপ ও ডিভাইসের সঙ্গে পাল্লা দিতে পারবে।


নারী ও প্রবীণদের একাকীর সুযোগে নিশানা করছে দুষ্কৃতীরা। এদের সুরক্ষা এখন সব থেকে বেশি প্রয়োজন। সিদ্ধান্ত নিলাম, ওদের সুবিধার জন্য নতুন কিছু করতে হবে। শঙ্খদীপ ঘোষ এবং অয়ন বাগকে নিয়ে কাজ শুরু করলাম। আমরা তৈরি করলাম ডিজিটাল হার্ট–০.‌২ এবং ইমাজেন্সি স্মার্ট ব্লাব। জানালেন ইন্দ্রনীল দাস। তাঁর কথায়, ‘আমাদের তৈরি ‌ডিজিটাল হার্ট–০.‌২ প্রোজেক্ট সফল করতে পাশে দাঁড়িয়েছে কনোসিমেন্টো ইনফোটেক। তাদের সহযোগিতায় মানুষের কাছে পৌছে যাবে আমাদের ডিভাইস।’‌ প্রশ্ন, ডিজিটাল হার্ট–০.‌২ ডিভাইস কীভাবে নারী ও প্রবীণদের সুরক্ষা দেবে?‌ ইন্দ্রনীলের কথায়, ‘দুটো জোড়া হার্ট শেপের ডিভাইস থাকবে। এটি একটি অ্যাপের মাধ্যমে চলবে। একটা থাকবে ব্যবহারকারীর কাছে। অন্যটা পরিবারের নিকট–আত্মীয় বা বন্ধুর কাছে। এই ডিভাইসে দুটি ফিচার আছে। প্রথমটি ব্যবহারকারী তাঁর আত্মীয়কে যখন মনে করছেন তখন ডিভাইসে থাকা বোতাম একবার টিপলে দ্বিতীয় ডিভাইসে আলোর মাধ্যমে সঙ্কেত দেবে। দ্বিতীয় ফিচার, ব্যবহারকারী বিপদে পড়লে ডিভাইসে থাকা বোতাম দু’‌বার টিপতে হবে। তখনই অ্যাপে স্টোর করা ফোন নম্বরগুলিতে মেসেজ ও তাঁর রিয়েল টাইম লোকেশন জানতে পারা যাবে।

পাশাপাশি আত্মীয়র কাছে থাকা ডিভাইস সঙ্কেত দেবে এবং ইমার্জেন্সি স্মার্ট ব্লাব বাজতে শুরু করবে। এর ফলে কোন মহিলা বা প্রবীণ নাগরিক বিপদে পড়লে বা অসুস্থ হলে সহজে তাঁকে বাঁচানো যাবে।’‌‌ চন্দননগরের অয়ন বাগ বলেন, ‘‌মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই ডিভাইস ও ব্লাব পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে নিয়ন্ত্রণ করা যাবে। এমনকী বিপদের সময় মোবাইল হারিয়ে গেলেও ডিভাইসের বোতাম টিপলে অ্যাপে স্টোর করা বন্ধুদের, পুলিশ স্টেশন নম্বরে বার্তা ও আত্মীয়র কাছে দ্বিতীয় ডিভাইসটিতে সঙ্কেত পাঠাতে থাকবে।’‌ পাশে বসে থাকা যাদবপুরের বাসিন্দা শঙ্খদীপ ঘোষ বললেন, ‘‌শুধু সুরক্ষা নয়। ব্যস্ততার জীবনে কাছের মানুষদেরও আমরা সময় দিতে পারি না। কথাও বলতে পারি না। দূরে থাকলেও হৃদয়ের সঙ্কেতে দুটি মন এক হবে। এর জন্যই ডিভাইসকে হার্ট শেপে তৈরি করেছি আমরা। অ্যাপ, ব্লাব ও ডিভাইসের দাম রাখা হয়েছে ৭ হাজার টাকা।’‌ ইন্দ্রনীল জানালেন, ‘‌এটি স্মার্ট ওয়াচ ভার্সন খুব তাড়াতাড়ি বাজারে আসছে। যাদবপুর সুলেখায় কনোসিমেন্টো ইনফোটেকের আউটলেট থেকে পাওয়া যাবে। অ্যাপ ক্যাবে যাত্রী সুরক্ষায় এই অ্যাপ ব্যবহার করা যাবে। গোটা সুরক্ষা কবচ নিজের স্মার্ট ওয়াচের মধ্যে থাকবে।’‌‌‌‌

ছবি– শঙ্খদীপ ঘোষ, ইন্দ্রনীল দাস এবং অয়ন বাগ‌ (‌বাঁদিক থেকে)‌।‌‌‌‌‌‌‌‌‌‌‌




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23